Monday, May 16, 2022
learn microfinance
Google search engine
HomeBlogএনজিও কি ? এনজিও এবং ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের (MFi) এর মধ্যে পার্থক্য কি...

এনজিও কি ? এনজিও এবং ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের (MFi) এর মধ্যে পার্থক্য কি ?

এনজিও (NGO) কাকে বলে :

এনজিও (NGOs) বা বেসরকারী সংস্থার ইংরেজী অর্থ হলো (Non-governmental organization বা Nongovernment Organizations) সাধারণত এনজিও (NGOs) হলো এমন জাতীয় বা আন্তর্জাতিক প্রতিষ্ঠান যারা মূলত অলাভজনক ও স্বাধীনভাবে সরকার কর্তৃক সরাসরিভাবে সুনির্দিষ্ট নিয়ন্ত্রণের বাহিরে (যদিও এগুলোতে প্রায়শঃই সরকার কর্তৃক অর্থায়ন করা হয়) মানবতার, শিক্ষা, স্বাস্থ্যসেবা, জনসাধারণের নীতি, সামাজিক, মানবাধিকার, পরিবেশগত এবং অন্যান্য ক্ষেত্রে সক্রিয়ভাবে তাদের লক্ষ্য অনুযায়ী কাজ করে।

এভাবেও বলা যায় যে, এনজিও এমন একটি শব্দ যা জনসাধারণের প্রশাসনের উপর নির্ভরশীল না হয়ে একটি অলাভজনক সামাজিক সত্তাকে বোঝায় এবং এটি সাধারণত একটি সামাজিক এবং মানবিক প্রকৃতির ক্রিয়াকলাপ বিকাশ করে।

বেসরকারী উন্নয়ন সংস্থাগুলোকেই সাধারণত এনজিও বলা হয়ে থাকে।

এনজিও (NGO) সাধারণত যে সকল বিষয় নিয়ে কাজ করে সেগুলো হলো- দুর্যোগ মোকাবেলায় সহায়তা, ত্রান বিতরণ, দারিদ্র্য বিমোচন, সুশাসন, শিক্ষা, স্বাস্থ্য, নিরাপদ পানি পয়ঃনিষ্কাশন ও হাইজিন, জেন্ডার,পরিবার পরিকল্পনা, মানবাধিকার ও আইনি কার্যক্রম, কৃষি, কর্মসংস্থান, দক্ষ জনবল বা মানব উন্নয়ন ইত্যাদি নিয়ে।

এনজিও এবং ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের (MFi) এর মধ্যে পার্থক্য:

অনেকই মনে করেন এনজিও বা ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান মূলত একই । এই ধারনাটি সত্য নয়। এই ধারনাটি করার কারণ হলো, অনেক এনজিও বর্তমানে মাইক্রোফাইন্যান্স ইনিষ্টিটিউট/ ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান হিসাবে কাজ করছে। অন্যভাবে বলতে গেলে বলা যায় যে, এনজিও গুলোর মাধ্যমেই অনেক মাইক্রোফাইন্যান্স ইনিষ্টিটিউট এর জন্ম হয়েছে। তাই বর্তমানে এ সকল প্রতিষ্ঠানকে এনজিও-এমএফআই (NGO_MFi) বলা হয়। নিম্নে এনজিও এবং মাইক্রোফাইন্যান্স ইনিষ্টিটিউট/ ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান এর পার্থক্য তুলে ধরা হলো-

এনজিও (NGO)মাইক্রোফাইন্যান্স ইনিষ্টিটিউট (MFi)/ ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান
এনজিও এমন একটি শব্দ যা জনসাধারণের প্রশাসনের উপর নির্ভরশীল না হয়ে একটি অলাভজনক সামাজিক সত্তাকে বোঝায় এবং এটি সাধারণত একটি সামাজিক এবং মানবিক প্রকৃতির ক্রিয়াকলাপ বিকাশ করে।– মাইক্রোফাইন্যান্স (Microfinance) হচ্ছে সমাজের বিভিন্ন শ্রেণীর লোকেদের জন্য (দরিদ্র/মধ্যবিত্ত/উচ্চ মধ্যবিত্ত) বিভিন্ন ধরনের আর্থিক সেবা (ঋণ,সঞ্চয়,বীমা ও রেমিটেন্স ইত্যাদি)  প্রদান করা । যেমন : ঋণের মধ্যে- সাধারণ ঋণ, উদ্যোগ ঋণ,কৃষি ঋণ, সিজনাল ঋণ, সেনিটেশন ঋণ ইত্যাদি। সঞ্চয়ের মধ্যে- সাধারণ সঞ্চয়, বিশেষ সঞ্চয়, নিরাপত্তা সঞ্চয়, ডিপিএস ইত্যাদি। বীমার মধ্যে- ঋণ বীমা, জীবন বীমা, গবাদি পশু বীমা ইত্যাদি।
– মানবতার, শিক্ষা, স্বাস্থ্যসেবা, জনসাধারণের নীতি, সামাজিক, মানবাধিকার, পরিবেশগত উন্নয়ন নিয়ে কাজ করে।– শুধু মাত্র আর্থিক সেবা সমূহের সমন্বয় করে দারিদ্র্য বিমোচন সহ মানব উন্নয়ন হলো মাইক্রোফাইন্যান্স ইনিষ্টিটিউট/ ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের কাজ।
– মানুষের সার্বিক উন্নয়ন নিশ্চিত করার উদ্দেশ্যকে কেন্দ্র করে এর কর্ম পরিধি নির্ধারণ করা হয়। – Microfinance = Credit (ঋণ) + Savings (সঞ্চয়) + Other Financial Benefit (অন্যান্য আর্থিক সেবা।
এনজিও এবং ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের (MFi) এর মধ্যে পার্থক্য- learn microfinance

আমাদের ইউটিউব চ্যানেল – Learn Microfinance

আমাদের ফেইসবুক পেইজ- Learn Microfinance

আমাদের ফেইসবুক পেইজ- Learn about Microfinance

Ratio Analysis for Microfinance

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments

error: Content is protected !!