Friday, April 19, 2024
spot_img
Home News বিদেশ থেকে পণ্য আমদানি করার সম্পূর্ণ প্রক্রিয়া।

বিদেশ থেকে পণ্য আমদানি করার সম্পূর্ণ প্রক্রিয়া।

0
বিদেশ থেকে পণ্য আমদানি করার সম্পূর্ণ প্রক্রিয়া।
বিদেশ থেকে পণ্য আমদানি করার সম্পূর্ণ প্রক্রিয়া।
আপনি যদি বিদেশ থেকে পণ্য এনে বাংলাদেশে বিক্রি করতে চান, তাহলে কীভাবে করবেন? মূল বিষয়গুলো এখানে এমনভাবে আলোচনা করা হয়েছে যাতে এই লেখাটি সম্পূর্ণ পড়ার পর আপনি বিদেশ থেকে আপনার পছন্দের পণ্য এনে দেশে ব্যবসা করতে পারেন। যেকোনো দেশ থেকে পণ্য আমদানির প্রক্রিয়া প্রায় একই রকম।
1. শুরুতেই, "আমদানি ও রপ্তানি অধিদপ্তর" থেকে একটি আমদানি লাইসেন্স করতে হবে৷ একটি আমদানি লাইসেন্স পেতে প্রয়োজনীয় সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র - আমদানিকারকের জাতীয় পরিচয়পত্র, আমদানিকারকের ছবির তিন কপি, ট্রেড লাইসেন্স, ব্যাঙ্ক সলভেন্সি সার্টিফিকেট, ট্রেড অ্যাসোসিয়েশন সার্টিফিকেট, আমদানিকারকের টিআইএন সার্টিফিকেট।
2. লাইসেন্স  করার পরে, আপনি যে দেশ থেকে পণ্যটি আমদানি করছেন তার প্রস্তুতকারক বা সরবরাহকারীর সাথে যোগাযোগ করতে হবে। বর্তমানে alibaba.com বা amazon.com থেকে অনলাইন যোগাযোগ খুবই জনপ্রিয় এবং সহজ। যাই হোক, আপনি যেকোনো উপায়ে আপনার পছন্দের বিক্রেতার সাথে যোগাযোগ করতে পারেন।
3. আপনি যখন আপনার পছন্দের সরবরাহকারীকে খুঁজে পাবেন, আপনি আপনার চাহিদা অনুযায়ী আইটেমগুলির একটি তালিকা পাঠাবেন - পণ্যের ধরন, রঙ, সংখ্যা ইত্যাদি এবং পণ্যের মূল্য নির্ধারণ করবেন। সরবরাহকারীর সাথে সবকিছু ঠিক থাকলে সরবরাহকারী আপনাকে একটি প্রো ফর্মা চালান পাঠাবে। সেখানে পণ্যের সমস্ত বিবরণ সহ তথ্য থাকবে। এটি অবশ্যই প্রতিষ্ঠানের প্যাডে থাকতে হবে এবং বিক্রেতার স্বাক্ষর থাকতে হবে। ইমেইল বা চিঠির মাধ্যমে তথ্য আদান-প্রদান করা যেতে পারে।
4. এখন আপনাকে সেই সরবরাহকারীর উদ্দেশ্যে এলসি খুলতে হবে। আপনাকে ব্যাংক থেকে এলসি খুলতে হবে। এলসি খুলতে, আপনাকে প্রো ফরমা ইনভয়েসের একটি অনুলিপি, আমদানি লাইসেন্সের একটি অনুলিপি, ট্রেড লাইসেন্সের একটি অনুলিপি, পণ্যের মূল্য ইত্যাদি নিয়ে একটি ব্যাঙ্কে যেতে হবে৷ সবকিছু ঠিকঠাক থাকলে, ব্যাংক এলসি খুলবে৷ তবে সরবরাহকারী যদি আপনার কাছ থেকে এলসি দাবি না করে তাহলে এলসি দিতে হবে না। আসলে, এলসি হল সরবরাহকারীর অর্থ গ্যারান্টির একটি অনুলিপি। ব্যাংক দুই পক্ষের মধ্যে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করে। ব্যাংক গুলি মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে কারণ আমদানিকারকরা পণ্যের জন্য অর্থ প্রদান করতে পারে না এবং সরবরাহকারীরা পণ্যের জন্য অর্থ প্রদান করতে পারে না। এখন আপনাকে সরবরাহকারীর কাছে এলসির কাগজ পাঠাতে হবে। এলসি পেপার পাওয়ার পর সরবরাহকারী পণ্যের উৎপাদন ও ডেলিভারির ব্যবস্থা করবে।
5. এই সময় সরবরাহকারী আপনার চাহিদা অনুযায়ী জাহাজ বা প্লেনে পণ্য লোড করবে। সাধারণত খরচ কমাতে জাহাজে লোড করা হয়। জাহাজে পণ্য লোড করার পরে, শিপিং কর্তৃপক্ষ সরবরাহকারীকে লোডিংয়ের বিল পরিশোধ করবে। এই সময় সরবরাহকারী আপনাকে মেইলের মাধ্যমে লোডিং বিলের একটি অনুলিপি সরবরাহ করবে। এটি নিশ্চিত করবে যে আপনার পণ্যটি আসলে পাঠানো হয়েছে। বিল অফ লোডিং-এ জাহাজটির বাংলাদেশে আসার সম্ভাব্য তারিখ থাকবে।

. নির্ধারিত তারিখে আপনি বন্দরে যাবেন এবং C&F এজেন্টের সাহায্যে আপনার পণ্য আনলোড করবেন। আপনি ইচ্ছা করলে নিজেই পণ্যটি আনলোড করতে পারেন। তবে কাস্টমসের কাজ কঠিন হওয়ায় সবাই সিএন্ডএফ এজেন্টের সহযোগিতায় মালামাল খালাস করে। কাস্টমস ক্লিয়ারেন্সের পরে আপনাকে বন্দরে আপনার পণ্য আনলোড করার অনুমতি দেওয়া হবে।

আশাকরি এই লেখার মাধ্যমে আপনারা বিদেশ থেকে পণ্য আমদানির পুরো প্রক্রিয়াটি বুঝতে পেরেছেন। এখন আপনি বিদেশ থেকে আপনার পছন্দের পণ্য আনতে পারেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

error: Content is protected !!