৯ শতাংশ সুদে ঋণ দিতে সম্মত ২৪ এনজিও, ক্ষুদ্র ঋণ সংস্থা (এমএফআই)। পাচ্ছেন সরকার প্রদত্ত ৩ হাজার কোটি টাকার তহবিলের অংশ।

0 0 vote
Article Rating

এনজিও,ক্ষুদ্র ঋণ সংস্থা (এমএফআই) যারা পাচ্ছেন সরকার প্রদত্ত ৩ হাজার কোটি টাকার তহবিল। বিস্তারিত থাকছে আজকের প্রতিবেদনে। তথ্য সূত্র- এমআরএ, বাংলাদেশ ব্যাংক।

গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে ২৪ টি এমএফআই ৯ শতাংশ সুদে ঋণ দিতে সম্মত হয়েছে। বাংলাদেশ ব্যাংকের তহবিল থেকে ৩ শতাংশ ঋণ পাবে এসব সংস্থা। এর ফলে প্রান্তিক পর্যায়ের ক্ষতিগ্রস্থ নিম্ন আয়ের পেশাজীবি, কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ীরা প্রথমবারের মতো কম সুদে ঋণের সুযোগ পাবেন। এনজিও,ক্ষুদ্র ঋণ সংস্থাদের (এমএফআই) ঋণ দিতে বাংলাদেশ ব্যাংকের তহবিল থেকে অর্থ নিতে চুক্তি করেছে সরকারি-বেসরকারি ১৯টি ব্যাংক।

এ তহবিলের টাকা কিভাবে ব্যবহার হবে, তা নির্দিষ্ট করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়েছে, শুধু এমএফআই বা এমএফআইয়ের সমিতিভুক্ত সদস্যরা এ ঋণ নিতে পারবে। আর এমআরএ অনুমোদনের বাইরে কোন এমএফআই  ঋণ পাবে না।

যে সকল এনজিও,ক্ষুদ্র ঋণ সংস্থা (এমএফআই) কম সুদে ঋণ দেবে

৯ শতাংশ সুদে ঋণ দিতে আগ্রহ দেখিয়েছে যে সকল এনজিও,ক্ষুদ্র ঋণ সংস্থা (এমএফআই) তারা হলো – আম্বালা ফাউন্ডেশন, আশ্রয়, খ্রিস্টিয়ান সার্ভিস সোসাইটি, কোস্টাল অ্যাসোসিয়েশন ফর সোস্যাল ট্রান্সফরমেশন, দু:স্থ স্বাস্থ কেন্দ্র (ডিএসকে), গ্রাম উন্নয়ন কর্ম, জাগরনী চক্র ফাউন্ডেশন, মমতা, মানবিক সাহায্য সংস্থা, ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম, পিপলস ওরিয়েন্টেডে প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন (পপি), রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার, রুরাল রিকন্সট্রাকশন ফাউন্ডেশন, সোসাইটি ফর ডেলেলমমেন্ট ইনশিয়েটিভ(এসডিআই) ও ওয়েভ ফাউন্ডেশন। এসব এমএফআই সবাই ব্র্যাক ব্যাংকের কাছে ঋণের জন্য আবেদন করেছে। 

ওয়ান ব্যাংকের কাছে ঋণের জন্য আবেদন করেছে গণ উন্নয়ন কেন্দ্র, সেতু ও সোসিও ইকোনোমিক হেলথ এডুকেশন ওর্গানাইজেস। সোশ্যাল ইসলামী ব্যাংকে আবেদন করেছে সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থা। সাউথইস্ট ব্যাংকের আবেদন করেছে গ্রামীন মানবিক উন্নয়ন সংস্থা, সাতক্ষীরা সমাজ উন্নয়ন সংস্থা, সোসিও ইকোনোমিক ব্যাকিং অ্যাসোসিয়েশন(সেবা)। এছাড়া এনআরবি কমার্শিয়াল ব্যাংকে ঋণ পেতে আবেদন করেছে সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট এসিস্টটেন্ট।

সূত্র- দৈনিক প্রথম আলো পত্রিকার প্রতিবেদন-

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments