ক্ষুদ্র ঋণ কার্যক্রমে এক জন শাখা ব্যবস্থাপকের দায়িত্ব ও কর্তব্য কি ? এনজিও তে নিয়োগ পরীক্ষার কমন প্রশ্ন

192
ক্ষুদ্র ঋণ কার্যক্রম
ক্ষুদ্র ঋণ কার্যক্রমে এক জন শাখা ব্যবস্থাপকের দায়িত্ব ও কর্তব্য

এনজিও তে শাখা ব্যবস্থাপক পর্যায়ে নিয়োগ পরীক্ষার একটি কমন প্রশ্ন হলো- ‘ক্ষুদ্র ঋণ কার্যক্রমে এক জন শাখা ব্যবস্থাপকের ভূমিকা কি ?’

উত্তর- ক্ষুদ্র ঋণ কার্যক্রমে একটি শাখার সফলতার পিছনে সবচেয়ে বড় ভূমিকা রাখেন একজন দক্ষ শাখা ব্যবস্থাপক। তাই একজন দক্ষ শাখা ব্যবস্থাপককে শাখার অগ্রগতি ও সফলতার জন্য বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ করতে হয় যা তার দায়িত্ব ও কর্তব্য। নিম্নে পয়েন্ট আকারে একজন শাখা ব্যবস্থাপকের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে উল্লেখ করা হলো:-

১. সময় মত অফিসে উপস্থিত হওয়া এবং সকল লোন অফিসার সহ সময় মত মাঠ পর্যায়ের কাজের জন্য মোভমেন্ট করা। ক্ষুদ্র ঋণ কার্যক্রমে অবশ্যই সঠিক সময়ে সমিতির সদস্যদের কাছে পৌছাতে হবে।

২. সমিতি পরিদর্শন করা, সমিতির সদস্যদের খোজ খবর নেওয়া। দৈনিক আদায়যোগ্য ঋনের কিস্তি, সঞ্চয়, মাসিক আমানত সহ সকল ধরনের আদায় নিশ্চিত করা। সমিতির মিটিং রেজুলেশন খাতা হাল নাগাদ রাখা। একক সদস্যদের (সমিতি ছাড়া) খোজ খবর নেওয়া। বি. দ্র.- ক্ষুদ্র ঋণ কার্যক্রমে এক জন শাখা ব্যবস্থাপক কে অবশ্যই সদস্যদের বাড়ি চিনতে হবে।

৩. লোন অফিসারদের মাধ্যমে প্রতিদিনের আদায় প্রতিদিন নিশ্চিত করতে হবে । ক্ষুদ্র ঋণ কার্যক্রমে এটি খুবই গুরুত্ব বহন করে।

৪. নতুন সদস্য সমিতিতে ভর্তি হতে চাইলে যাচাই করে সদস্য ভর্তি করা। ক্ষুদ্র ঋণ কার্যক্রমে যাচাই ছাড়া সদস্য ভর্তি হলে সমস্যার অন্ত থাকে না । তাই শাখা ব্যবস্থাপক কে ভর্তির সময় সদস্যকে গুরুত্ব সহকারে যাচাই বাছাই করেতে হবে।

৫. ঋণ এর প্রস্তাব হলে যাচাই করে ঋণ অনুমোদন করাতে হবে। (প্রি টেষ্ট) এই কাজটি শাখা ব্যবস্থাপকের অতি গুরুত্বপূর্ণি একটি কাজ।

৬. ঋণ প্রদান করার পর (পোষ্ট টেষ্ট) যাচাই করতে হবে বিনিয়োগ সঠিক ভাবে হয়েছে কি না।

৭. বকেয়া আদায় নিশ্চিত করা। বকেয়া আদায় করার ক্ষেত্রে লোন অফিসারদের প্রয়োজন মত সহায়তা প্রদান করতে হবে।

৮. সমিতিতে কোন সমস্যা তৈরী হলে তাৎক্ষনিক সমাধানে কৌশল জানতে হবে।

৯. দৈনিক আদায়ের কালেকশন সীট যাচাই করতে হবে। যদি ট্যাবে কালেকশন হয় তবে ট্যাব যাচাই করে দেখতে হবে লেনদেন সঠিক আছে কি না।

৯. সঠিক ভাবে ঋণ বিতরণ ও সঞ্চয় ফেরত নিশ্চিত করতে হবে। যেন সদস্যরা সঠিক সময়ে হাতে টাকা পায় ।

১০. অফিসের একাউন্টস এর কাজ যেন সঠিক ভাবে হয় তা নিশ্চিত করতে হবে।

১১. ব্যাংকে দৈনিক টাকা জমা ও উত্তোলন এবং ব্যাংক ব্যালেন্স অফিসের হিসাবের সাথে মিল আছে কিনা এটা নিশ্চিত করতে হবে। হাতে নগদ টাকা যেন কম থাকে এবং সময় মত ব্যাংকে জমা হয় সেই ব্যবস্থা করতে হবে।

১২. অফিসের সকল ষ্টাফদের নিয়ে সাপ্তাহিক ও মাসিক মিটিং করতে হবে। মিটিং এ অবশ্যই টার্গেট ও এচিভমেন্ট নিয়ে আলোচনা করতে হবে। কিভাবে টার্গেট এচিভ করা যায় তার কর্ম কৌশল ষ্টাফদের সাথে শেয়ার করতে হবে। টার্গেট এচিভ করার জন্য লোন অফিসারদের সহায়তা করতে হবে।

১৩. সাপ্তাহিক ও মাসিক প্রতিবেদন তৈরী করতে হবে। (এআইএস ও এমআইএস) বি.দ্র. – প্রতিবেদন প্রস্তুত করবে শাখার হিসাব রক্ষক। শাখা ব্যাবস্থাপককে তথ্য ক্রস চেক করে ও সঠিকতা নিশ্চিত করে স্বাক্ষর করতে হবে।

১৪.শাখার বিল ও সকল প্রকার ভাউচার এর সঠিকতা নিশ্চিত করে শাখা ব্যবস্থাপককে স্বাক্ষর করতে হবে।

১৫. এরিয়া বা জোন অফিসে মাসিক মিটিং এ সঠিক ভাবে শাখার সার্বিক চিত্র উপস্থাপন করতে হবে।

১৬. কর্ম এলাকার সকলের সাথে সুসম্পর্ক বজায় রেখে অফিস কার্য চালাতে হবে। স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করে কাজ করতে হবে।

১৭. শাখার বাৎসরিক বিজনেস প্লান ও বাজেট তৈরী করে অনুমোদন নিতে হবে।

১৮. এরিয়া অফিস, জোন অফিস ও প্রধান কার্যালয়ের সাথে সমন্বয় রেখে কাজ করতে হবে।

১৯. শাখার সকল কাজের জন্যই শাখা ব্যবস্থাপককে জবাবদিহি করতে হয়।

২০. কর্মীদের কর্ম দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদান করতে হবে।

২১. সময়ের সদ্ব্যবহার করতে হবে যেন দৈনিক কাজ দৈনিক অফিস টাইমের মধ্যেই শেষ হয়।

২২. সঠিক কর্মীকে সঠিক কাজ দিতে হবে।

২৩. একজন যোগ্য শাখা ব্যবস্থাপকে অবশ্যই যোগাযোগে দক্ষ হতে হবে।

২৪. একজন শাখা ব্যবস্থাপক কে অবশ্যই দায়িত্ব কর্তব্য সচেতন হতে হবে।

২৫. একজন শাখা ব্যবস্থাপকে অবশ্যই দূরদর্শী হতে হবে অর্থাৎ অফিসের কোন ঘটনা ঘটার পূর্বেই সঠিক অনুমান করতে পারতে হবে। (অভিজ্ঞরা এটা খুব ভাল ভাবে করতে পারে)

ক্ষুদ্র ঋণ কার্যক্রমে উল্লেখিত দায়িত্ব কর্তব্য ছাড়াও একজন শাখা ব্যবস্থাপকে আরও অনেক ধরনের কাজ করতে হতে পারে। যা বাস্তবে কাজ করার সময় বুঝতে পারা যায়। বি.দ্র.- এই প্রতিবেদনটি শুধু মাত্র এনজিওতে ক্ষুদ্র ঋণ কার্যক্রমে শাখা ব্যবস্থাপকদের নিয়োগ পরীক্ষার কথা চিন্তা করে তৈরী করা হয়েছে।

আমাদের ফেইসবুক পেইজ লিংক – ক্লিক করুন https://www.facebook.com/microfinancepage

আমাদের ইউটিউব চ্যানেল লিংক- ক্লিক করুন https://www.youtube.com/c/learnmicrofinance

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here